হাতে টানা রিকসার রোজনামচা - শুভজিৎ দে

কলকাতার রাস্তা থেকে হারিয়ে যেতে চলেছে চিরতরে এই ঐতিহ্যের। এই অসময়ে (করোনা, লক ডাউন ও প্রাকৃতিক দুর্যোগে) জানিনা কেমন আছেন তারা ? যারা এক সময়, বর্তমানের আধুনিক App নির্ভর Cab এর মত পরিষেবা দিয়ে গেছে এই শহরকে। এক সময় এই কলকাতায় প্রায় 30 হাজারের বেশি হাতে টানা রিকসা ছিল, তবে এই যানবাহনের জন্ম এই শহরে নয়। এর জন্ম জাপানে। সেখানে একে বলা হত " জিন-রি-কি-শ " এ কথার মানে হচ্ছে  ' মানুষের টানা গাড়ি ' একথা বলেছেন রাধারমণ মিত্র তার কলিকাতা দর্পণ গ্রন্থে। জাপান থেকে এ গাড়ি যায় সাংহাইতে, সেখান থেকেই 1880 সাল নাগাদ এ গাড়ি আসে ভারতের  সিমলায়। এই রিকসার আগমণের কথা লর্ড ডাফরিন তাঁর স্মৃতিকথায় উল্লেখ করেছেন। এদেশে এই গাড়িকে প্রথমিক অবস্থায় বলা হতো, ' জেনি রিকসা ' বা ' জিন রিকসা ' তারপর কালের স্রোতে জেনি বা জিন শব্দ হারিয়ে গেলেও রিকসা শব্দটিই কেবল রয়ে যায়। W. LESLIE & CO. এর একটি বিজ্ঞপ্তিতে জানা যায়, প্রতিটি জিন রিকসা বা JIN RICKSHAWS 'র কলকাতাস্থ দাম যথাক্রমে - ক. 160 টাকা, খ. 170 টাকা, গ. 180 টাকা।

W. LESLIE & CO. কর্তৃক প্রদত্ত বিজ্ঞপ্তি
চিত্রঋণ - ইতিহাস অনুসন্ধান

1900 খ্রিঃ নাগাদ কলকাতার কাছাকাছি গোটাকয়েক কলকাতাস্থ চৈনিক বাসিন্দা তাঁদের নিজেদের যাতায়াতের সুবিধার জন্য এই রিকসার আমদানি করে, 1913-14 সাল নাগাদ কলকাতাস্থ চৈনিক বাসিন্দাদের আমদানি করা টানা রিকসা শহর জুড়ে সাধারণ মানুষের থেকে ভাড়া নিয়ে তাদের পরিষেবা দিতে শুরু করে। 1920 সালের মধ্যে এই হাতে টানা রিকসার ব্যবসা সম্পূর্ণভাবে ভারতীয়দের হাতে চলে আসে।

চিত্রঋণ - Wikipedia

ইংরেজ শাসনের শেষদিকে এই দেশে হাতে টানা রিকসায় দু'জনের বসে যাওয়ার নূন্যতম ভাড়া ছিল দূরত্ব অনুযায়ী, মাইলপিছু 3 আনা। এক মাইলের অধিকে দিতে হতো অতিরিক্ত 3 আনা। সময়ের হিসেবে ঘন্টায় 6 আনা, এক ঘন্টার বেশি হলে প্রতি ঘন্টায় 3 আনা। অন্যদিকে রিকসায় একজনের বসে যাওয়ার নূন্যতম ভাড়া ছিল দূরত্ব অনুযায়ী, মাইলপিছু 1.5 আনা, এক মাইলের অধিকে দিতে হতো অতিরিক্ত 1.5 আনা। সময়ের হিসেবে ঘন্টায় 3 আনা, এক ঘন্টার বেশি হলে প্রতি ঘন্টায় 1.5 আনা।

জাপানে টানা রিকসা
চিত্রঋণ - Wikipedia

‘ক্যালকাটা হ্যাকনি ক্যারেজ অ্যাক্ট’ চালু হয়েছিল ১৯১৯ সালে। সেই আইনে ইংরেজ সরকার কলকাতা শহরে ঘোড়া, গরুর গাড়ি, পালকি, হাতে টানা রিকশার উপর রাস টেনেছিল। তখন থেকেই কলকাতা শহরে লাইসেন্স নিয়েই হাতে টানা রিকসা চলাচল শুরু হয়।

জাপানের সংগ্রহশালায় সংরক্ষীত হাতে টানা রিকসা
চিত্রঋণ - Wikipedia

2006 সালে তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য এমন রিকসা তুলে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেন। এবং বাতিল করে দেওয়া হয় স্বাধীনতাপূর্ব ইংরেজদের 1919 সালের হ্যাকনি ক্যারেজ আইনও। কিন্তু তার পরেও কলকাতায় থেকে যাওয়া রিকসাগুলি পুরোপুরি বন্ধ হয়নি, এখন শহরে এই রিকসার সংখ্যা বিশাল ভাবে কমে গিয়েছে, যারা এই রিকসার চালক তারা সবাই বৃদ্ধ, তাই মানবিকতার খাতিরে লাইসেন্স না থাকলেও তাদের রিকসা চালাতে বাধা দেওয়া হয়নি। এছাড়াও তাদের পরবর্তী প্রজন্ম এই পেশায় আসতে চায় না, হয়তো টানা রিকসার এটাই শেষ প্রজন্ম, এরপর এই রিকসা বই পাতাতেই শুধু থেকে যাবে, হয়তো এ শহরের আগামী প্রজন্ম শুনতেই পাবে না টানা রিকসার সেই ঠুং-ঠুং শব্দ।

চিত্রঋণ - Wikipedia


তথ্যসূত্র 

কলকাতা দর্পণ - রাধারমণ মিত্র

শ্রীপান্থের কলকাতা - শ্রীপান্থ

পুরনো কলকাতার কথাচিত্র - পূর্ণেন্দু পত্রী

Comments

  1. Khub valo likhechis re... info gulo jene valo laglo...☺️👌

    ReplyDelete

Post a Comment

If you have any doubt, please let me know.

Popular posts from this blog

সহজ পাঠ ও রবীন্দ্রনাথের অবনির্মান - শুভজিৎ দে

দেশীয় রাজ্যগুলির ভারত ভুক্তির উদ্যোগ ও বিতর্ক - শুভজিৎ দে

পতিতাবৃত্তির জন্ম ও বিবর্তন - শুভজিৎ দে