কলকাতার জন্মদিন ও বিতর্ক - শুভজিৎ দে

ভিক্টোরিয়া মেমোরিয়াল

সত্যি কী কল্লোলিনী তিলোত্তমা কলকাতার 330 তম জন্মদিন আজ! না আমার এমনটা মনে হয় না। জব চার্নকের আগমনের সময় থেকে এতগুলি বছর পেরিয়ে জীবন্ত ইতিহাসের সাক্ষী হয়ে রয়েছে কলকাতা। 1690 সালের 24 অগস্ট এক মেঘলা দিনে কলকাতার মাটিতে পা রেখেছিলেন ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলা জব চার্নক।

জব চার্নক

সেই দিনটি পালিত হয়ে আসছে কলকাতার জন্মদিন হিসাবে। তবে আমি আজ দিনটি কে কলকাতার জন্মদিনের থেকে জব চার্নকের কলকাতায় আগমনের 330 বছর বলতে পারি। কারণ জব চার্নকের মৃত্যুর 5 বছর পরে সাবর্ণ রায়চৌধুরী বংশের 5 জন জমিদারের কাছ থেকে কলকাতার তিনটি গ্রামের প্রজাস্বত্ত্ব কেনে ইস্ট ইণ্ডিয়া কোম্পানি 1698 সালের 10 নভেম্বর। তাহলে কলকাতার নির্মাণে জব চার্নকের ভূমিকা কী ? এই প্রশ্ন ওঠা স্বাভাবিক। পরবর্তী সময়ে কলকাতা হাইকোর্ট 5 জন ঐতিহাসিকের উপরে ভার দেন, কলকাতার জন্মদিনের গুজব পরীক্ষা করে দেখতে। সেই পাঁচজন ঐতিহাসিক হলেন,
  • অধ্যাপক নিমাই সাধন বোস,
  • অধ্যাপক বরুণ দে,
  • অধ্যাপক প্রদ্বীপ সিনহা
  • অধ্যাপক অরুণকুমার দাসগুপ্ত
  • অধ্যাপক সুশীল চৌধুরী

এই বিশিষ্ট ঐতিহাসিকেরা তাঁদের রিপোর্টে বলেন, কলকাতার প্রতিষ্ঠাতা জব চার্নক নন। কলকাতার কোনও জন্মদিন নেই। জব চার্নক আসার আগেই কলকাতা গ্রামের অবস্থান ও জনবসতি ছিল। এই রিপোর্ট মেনে নেন বিচারক ও দীর্ঘকাল ধরে কলকাতার জন্মদিন বলে প্রচার পাওয়া দিনটিকে 2003-এ বাতিল করে দেন কলকাতা হাইকোর্ট, সেই মামলার কিছু অংশ নিম্নে তুলে ধরা হয়েছে, তা দেখার জন্য এই লিংকটি ক্লিক করুন।


(Sabarna Roychowdhury Paribar vs The State Of West Bengal And Ors. on 16 May, 2003)

হাওড়া ব্রিজ
Photo Credit: Rajagopalan Sarangapani

এবার প্রশ্ন যদি জব চার্নক এর আগমনের কারণে 1690 সালের 24 অগাস্ট কলকাতার যদি জন্মদিন হয়ে থাকে, সেক্ষেত্রে এই কলকাতার উল্লেখ চার্নকের  আসার আগে থেকে কীভাবে বাংলা সাহিত্যে বা মুঘল দস্তাবেজে পাওয়া যায় ? প্রসঙ্গক্রমে বলতে চাই, 1495 সালে বিপ্রদাস পিপলাইয়ের মনসাবিজয় কাব্যে আমরা কলকাতার উল্লেখ পাই। এছাড়াও কবিকঙ্কন মুকুন্দরামের চণ্ডীমঙ্গল কাব্যেও কলকাতার উল্লেখ আছে,

"ত্বরায় চলিল তরী তিলেক না রয়
চিৎপুর শালিখা সে এড়াইয়া যায়।
কলিকাতা এড়াইল বেনিয়ার বালা
বেতোরেতে উত্তরিল অবসান বেলা।।
বেতাই চণ্ডীকা পূজা কৈল সাবধানে
ধনন্তগ্রাম থানা সাধু এড়াইল বামে।"

এছাড়া আরাকানের রোসাঙ্গ রাজসভার সর্বশ্রেষ্ঠ বাঙালী কবি আলাওলের পদ্মাবতী কাব্যে কলকাতার উল্লেখ পাওয়া যায়। এসব সাহিত্যের কথা, এছাড়াও কলকাতার উল্লেখ মুঘল দস্তাবেজেও পাওয়া যায়, 1596 সালে আইন-ই-আকবরি তে কলকাতার উল্লেখ আছে। ক্যালিকাটা বা CALCUTTA নামটি প্রথম ছাপার অক্ষরে প্রকাশিত আলেকজান্ডার হ্যামিলটনে “এ নিউ অ্যাকাউন্ট অব দি ইস্ট ইন্টিজ” গ্রন্থে। তাছাড়াও ক্যাপটেন হিথের একটি রিপোর্টেও ‘ক্যালকাটা’ শব্দটি উল্লেখ করেছেন।

ভ্যান ডের ব্রুকের মানচিত্র

1660 সালে তৈরি ভ্যান ডের ব্রুকের মানচিত্রে কলকাতার উল্লেখ পাওয়া যায়। সুতরাং বোঝাই যাচ্ছে কলকাতা বহু প্রাচীন এবং ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি আসার বহু আগে থেকে কলকাতার অবস্থান রয়েছে।

যদিও কেউ কেউ এর বিরোধিতা করে বলেন, চার্নক সাহেব আসার আগেও কলকাতায় মনুষ্যবসতি ছিল না, ফলে তিনিই কলকাতা শহরের জনক, তবে এটা ঠিক নয়, কারণ সেখানে আগে থেকেই মনুষ্যবসতি ছিল। কিন্তু এটা ঠিক যে, ক্রমশ কলকাতাকে ঘিরে গোটা এশিয়ায় ব্রিটিশ শাসন আবর্তিত হয়েছিল।

কলেজ স্ট্রিট

তবে আমি না মানলেও অনেকেই তা মানেন, তাই এই শহরকে জন্মদিনের শুভেচ্ছা নয়, বরং এক সাথে সবাই এই শহরকে ভালো রাখার চেষ্টা করি, ভালো থেকো কলকাতা।

"তুমিও হেঁটে দেখ কলকাতা"
অনুপম রায়, YouTube

তথ্যসূত্র - 

• বিভিন্ন বৈদ্যুতিন গণমাধ্যম
• Indiankanoon.org

Comments

  1. বেশ ভালো লেখা ভাই,,,,,👌

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ আপনাকে সময় নিয়ে লেখাটি পড়ার জন্যে।

      Delete

Post a Comment

If you have any doubt, please let me know.

Popular posts from this blog

সহজ পাঠ ও রবীন্দ্রনাথের অবনির্মান - শুভজিৎ দে

দেশীয় রাজ্যগুলির ভারত ভুক্তির উদ্যোগ ও বিতর্ক - শুভজিৎ দে

পতিতাবৃত্তির জন্ম ও বিবর্তন - শুভজিৎ দে