100 তম জন্মবার্ষিকীতে ভানু বন্দ্যোপাধ্যায় - শুভজিৎ দে

আজ তাঁর 100 তম জন্মবার্ষিকী, তবে কেই বা মনে রেখেছে এনাকে এখন সেভাবে ! সবার কাছেই ইনি কমেডিয়ান, কিন্তু অনেক নাম করা অভিনেতাও এনার অভিনয় দক্ষতার কাছে বেগ পেয়েছেন। একসময় সেভাবে কাজ না পেলেও, নিজের আত্মসম্মান বিসর্জন দেননি, যাত্রা করেছেন সংসার চালাতে। আসলে মানুষকে আনন্দ দেওয়ার যে উপাদান, তা আমরা নিয়ে জন্মাই। পরে তা শানিত হয়।  সাম্যময় বন্দ্যোপাধ্যায় যখন জন্মেছেন, তখনই ওঁর মধ্যে উপাদানগুলো শানিত ছিল। ওঁকে যাঁরা কমেডিয়ান বলতেন, তাঁদের কাছে অন্য শব্দ ছিল না। সাম্যময় বন্দ্যোপাধ্যায় কমেডিয়ান নন। তিনি একজন পূর্ণাঙ্গ অভিনেতা। ভাবছেন সাম্যময় আবার কে ? তিনি ভানু বন্দ্যোপাধ্যায় বাংলা চলচ্চিত্রের অত্যন্ত জনপ্রিয় অভিনেতা। বিশেষ করে বাংলা চলচ্চিত্রের ইতিহাসে হাস্যকৌতুকময় অভিনয়ের ক্ষেত্রে তিনি ছিলেন দিকপাল। আসলে কমেডিয়ান হতে গেলে সব দিক পরিক্রমা করে আসতে হয়। যিনি হাসাতে পারেন, তিনি দর্শকের চোখে জলও আনতে পারেন। যেমন চার্লি চ্যাপলিন। দেখে হাসছেন, কিন্তু কখন যে চোখ দিয়ে জল গড়িয়ে পড়বে, বুঝতে পারবেন না। ভানু বন্দোপাধ্যায় তেমন। এছাড়াও আচার্য সত্যেন বোস এর অতিপ্রিয় ছাত্র ছিলেন সাম্যময়। 

সাম্যময় বন্দ্যোপাধ্যায়
চিত্রঋণ - আনন্দবাজার পত্রিকা

সাম্যময় বন্দ্যোপাধ্যায় জন্মেছিলেন অবিভক্ত বাংলার মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে 1920 সালের 26 শে আগস্ট। ঢাকার সেন্ট গ্রেগরি’স হাইস্কুল এবং জগন্নাথ কলেজে শিক্ষা শেষ করে কলকাতায় আসেন 1941 সালে। এখানে এসে তিনি আয়রন অ্যান্ড স্টিল কোম্পানি নামে একটি সরকারি অফিসে যোগ দেন এবং বালিগঞ্জের অশ্বিনী দত্ত রোডে তাঁর বোনের কাছে দু’বছর থাকার পর টালিগঞ্জের চারু অ্যাভিন্যু-তে বসবাস শুরু করেন।

80 তে আসিও না

1947 সালে তার প্রথম সিনেমা জাগরণ ও অভিযোগ। তারপরে প্রত্যেকটি বছরই তিনি অনেকগুলো সিনেমা করে আমাদেরকে তাক লাগিয়ে দিয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল 1952 সালে পাশের বাড়ি, 1953 সালে মহারাজা নবকুমার, 1954 সালে ওরা থাকে ওধারে, 1955 সালে দস্যু মোহন, 1956 সালে একটি রাত, 1958 সালে ভানু পেলো লটারী, যমালয়ে জীবন্ত মানুষ, 1966 সালে কাল তুমি আলেয়া, গল্প হলেও সত্যি, 1967 সালে আশিতে আসিও না, 1968 সালে চৌরঙ্গী, পথে হল দেরি, বাঘিনী, 1970 সালে সাগিনা মাহাতো। 1975 সালে কবি, প্রিয় বান্ধবী। 1976 সালে নন্দিতা, 1977 সালে অসাধারণ, 1971 কালে বন্দি, 1979 সালে দেবদাস, এবং 1982 সালে প্রেয়সি, 1983 সালে শহর থেকে দূরে, এবং সর্বশেষ চলচ্চিত্র 1984 সালে শোরগোল।

সাড়ে 74

চলচ্চিত্রের পাশাপাশি বিশ্বখ্যাত বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বোস খুব স্নেহ করতেন, এই বুদ্ধিমান কিশোরকে তার জন্মদিনে বাঘা বাঘা বৈজ্ঞানিক বন্ধুরা যখন বাড়িতে আসতেন। এই ছেলেটির কৌতুক নকশা শুনিয়ে জ্ঞানীগুণী অধ্যাপক কে বসিয়ে রাখতে পারতেন অন্তত ঘন্টাখানেক। আমৃত্যু অধ্যাপক বোসের এই ভালোবাসা অটুট ছিল। কবি মোহিতলাল মজুমদার, কবি জসীমউদ্দীন, রমেশচন্দ্র মজুমদার মাস্টারমশাইদের স্নেহ ভালোবাসা নিয়ে তিনি খুব গর্ব করতেন। সমাজতন্ত্রের আদর্শে তার গভীর বিশ্বাস ছিল গর্ব করে বলতেন আমার মায়ের বাবা আমার নাম রেখেছিলেন সাম্যময়। তিনি বলতেন “আই এম আ কমিউনিস্ট , আই বেয়ার ইট ইন মাই নেম।”

অবশেষে এই কিংবদন্তি শিল্পীর 4 th মার্চ 1983 সালে পরলোকগমন করেন । বাংলার চলচ্চিত্র জগতে এক নক্ষত্রের অবসান হয়।

তথ্যসূত্র 
  • ভানু বন্দ্যোপাধ্যায়ের সম্পর্কে কিছু অজানা কথা (ভারত বার্তা) - শ্রেয়া চ্যাটার্জি
  • এই সময় পত্রিকা

Comments

Popular posts from this blog

সহজ পাঠ ও রবীন্দ্রনাথের অবনির্মান - শুভজিৎ দে

দেশীয় রাজ্যগুলির ভারত ভুক্তির উদ্যোগ ও বিতর্ক - শুভজিৎ দে

পতিতাবৃত্তির জন্ম ও বিবর্তন - শুভজিৎ দে