হতভাগ্য দুই ব্যক্তির গল্প - শুভজিৎ দে

চিত্রঋণ - রুমা প্রধান

মুখই যখন মানুষের পরিচয়, আর সেই পরিচয় যখন মানুষ দিতে লজ্জা পায়, ভয় পায়, তখন নিশ্চিত এই কবিতা বলতে ইচ্ছা করে - হে মোর হতভাগ্য জীবন,

তুমি তো শিখিয়েছ মোরে,
কি ভাবে হাসিতে হয়, 
বুকে চাপিয়া রাখিয়া ক্রন্দন,
তুমি তো শিখিয়েছ মোরে,
সুখের অন্তরালে দুঃখ্য রেখে জমা,
কি ভাবে করিতে হয়,
মানবের তরে মানবেরে ক্ষমা।

হ্যাঁ, একটু আবেগ প্রবণ হয়েই এই কথা বলছি, লক ডাউনের জন্য সেভাবে কোথাও যাওয়া হচ্ছে না, এদিকে অনেক লেখাও জমে আছে, অন্যান্য কাজের চাপে সেগুলিও লেখা হয়ে ওঠে নি, আজ তাই সময় করে এমন দুজনকে নিয়ে লিখছি, যাদের জীবন কেটেছে দুঃখ্যের অন্তরালে, আর তারা হলেন 1. এডওয়ার্ড মরড্রেক,  2. স্টিফান বিব্রোস্কি।

চিত্র স্বত্বাধিকারী - অনুসন্ধান


এডওয়ার্ড মরড্রেক 

অনেকেই হয়তো জানেন, আবার অনেকেই জানেন না, উনিশ শতকে এক ইংরেজ অভিজাত পরিবারে জন্ম নেওয়া সেই বিস্ময়কর বালককে যাকে পৃথিবী এডওয়ার্ড মরড্রেক বলে চেনে, তিনি আমার আপনার মতো সাধারণ হয়েও সাধারণ নন, তাঁর শারীরিক গঠন নিয়ে বিজ্ঞান ও তার সাধকগণ আজও গবেষণা চলেছেন, তিনি পৃথিবীর একমাত্র ব্যক্তি যিনি পৌরানিক কাহিনীর বাইরে বাস্তবেই দুটি মাথা নিয়ে জন্মগ্রহণ করেন।

চিত্রঋণ - Wikipedia

সাধারণ মানুষের মতোই একটি মাথা ও সেই মাথার পিছনে অন্য একটি মাথা। আর সেই মুখ হাসতো, কাদতো, আর নানা সময়ে অদ্ভুতুড়ে সব শব্দ করতো, এই পিছনের মাথাটি এডওয়ার্ড এর নিয়ন্ত্রণের বাইরে চলে যায় এক সময়, এবং সেই আলাদা অংশটি নিজেই একটি অস্তিত্ব হয়ে দাঁড়ায়। এডওয়ার্ড মনে করতেন তাঁর অতিরিক্ত মাথাটি কোনো উপদেবতার মাথা। একটা সময়ের পর সে রাতে আর ঘুমাতে পারতেন না, দিনদিন সেই অতিরিক্ত মাথার উপদ্রব বাড়তে থাকে, এডওয়ার্ড ঘুমালেও সেই অতিরিক্ত মাথাটি জেগে থেকে তাকে যেন কিছু বলতো। ডাক্তারদের অনেক বলার পরও তারা সাহস পায়নি সেই অতিরিক্ত মাথাটি বাদ দিতে। অবশেষে তিনি নানা অসুবিধায় মাত্র 23 বছর বয়েসে আত্মহত্যা করেন বলে জানা যায়, দ্য বুক অব লিস্টস এর 1976 সালের সংস্করণে মরড্রেকের নাম প্রকাশিত হয়, যেখানে তিনি পৃথিবীর 10 জন মানুষের মধ্যে একজন হন, যাদের অতিরিক্ত অঙ্গ আছে। মরড্রেকের জন্ম ও মৃত্যু অথবা আত্মহত্যার স্থান নিয়েও মতভেদ আছে, তার জীবনের অধিকাংশ ঘটনাই মৌখিকভাবে প্রচলিত।

চিত্রঋণ - Wikipedia


স্টিফান বিব্রোস্কি

1891 সালে পোল্যান্ডে জন্মগ্রহন করেন স্টিফান, জন্মের পর সাধারণ মানুষের মতোই বেড়ে উঠছিলেন তিনি, তবে যতই বয়েস বাড়তে থাকে, তার শরীর জুড়ে দেখা দিতে থাকে লম্বা লম্বা চুল। এই বিস্ময়কর বালকের মা মনে করতেন তিনি যখন গর্ভবতী ছিলেন, তখন তার স্বামীকে এক সিংহ আক্রমণ করে, তার স্বামী সেই হিংস সিংহের আক্রমণের থাবা থেকে জীবিত ফিরে এলেও, তিনি নাকি সেই সিংহের অভিসম্পাত পেয়েছিলেন, যার জন্য তাদের সন্তান এমন হয়। তার মা তাঁকে শয়তান ভাবতে শুরু করে, অতঃপর স্টিফান কে বিক্রী করে দেওয়া হয়, এবং এই কাজ তার মা করেন বলে অনেকে মনে করেন, এবং তার মালিকানা বদল হতে হতে তিনি বেইলি সার্কাসের সম্পত্তি হয়ে দাঁড়ান।

চিত্রঋণ - Wikipedia

ইউরোপের নানা দেশেই সেই সময় সার্কাস খুব জনপ্রিয় ছিলো, এই জনপ্রিয়তা কারণ শুধু মাত্র পশু পাখি বা নানা রোমাঞ্চকর খেলা নয়, তার সাথে ছিল অস্বাভাবিক দেখতে কিছু ব্যক্তিকে প্রদর্শন করা, যাদের দেখার জন্যে মানুষ উৎসুক ছিলেন, আর এমনই বিচিত্র সব মানুষের দেখা পাওয়া যেতো এই সব সার্কাসে, স্টিফান বিব্রোস্কি ছিলেন এমনই এক মানুষ বা বলা চলে শিল্পী যাকে দেখতে মানুষ ভীড় করতো।

চিত্রঋণ - Wikipedia

আর তার জন্যই স্টিফান বেইলি সার্কাসে কাজ করা শুরু করেন। তার শারীরিক গঠন ও অভিনয়ের জন্য দ্রুত চারিদিকে তার নাম ছড়িয়ে পড়ে। যদিও তার সিংহ রূপের কারণ কোনো অভিশাপ নয়, আদতে তিনি হাইপারট্রিকোসিস রোগে আক্রান্ত ছিলেন, যার জন্য অন্যদের তুলনায় তার শরীরে লোম দ্রুত হারে বৃদ্ধি পেতে থাকতো। তিনি জীবনের শেষ 30 টা বছর বেইলি সার্কাসে কাটানোর পর 1932 সালে মাত্র 41 বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান এই শিল্পী।

তথ্যসূত্র 

1. Edward Mordrake : The Man with Two Face - Chris Chaos

2. A Short Flim based on the story of Mordrake entitled Edward the Damned (2016)

3. Stephen Bibrohski, Lionel the lion - Faced Man - Cabinet of Curiosities

4. Lionel The Lion-Faced Man Was Billed As A Fearsome Sideshow ‘Freak,’ But Stephan Bibrowski Was Anything But - Katie Serena

Comments

  1. অজানা তথ্য জানলাম

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ আপনাকে। অন্যান্য লেখা গুলিও দেখবেন।

      Delete
  2. খুব ভালো লাগলো

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ আপনাকে। অন্যান্য লেখা গুলিও দেখবেন।

      Delete
  3. Notun bishoy janlam. Khub valo hoyeche

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ বন্ধু। অন্যান্য লেখা গুলিও দেখবেন।

      Delete

Post a Comment

If you have any doubt, please let me know.

Popular posts from this blog

সহজ পাঠ ও রবীন্দ্রনাথের অবনির্মান - শুভজিৎ দে

দেশীয় রাজ্যগুলির ভারত ভুক্তির উদ্যোগ ও বিতর্ক - শুভজিৎ দে

পতিতাবৃত্তির জন্ম ও বিবর্তন - শুভজিৎ দে